ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘকে যুক্তরাষ্ট্রের আহ্বান | ইবিডি নিউজ
শনিবার, নভেম্বর ১৭পরীক্ষা মূলক

ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘকে যুক্তরাষ্ট্রের আহ্বান

ইরানহুথি বিদ্রোহীদের মাধ্যমে সৌদি আরবের ইরান মিসাইল হামলা চালিয়েছে রিয়াদের এমন অভিযোগের প্রক্ষিতে ইরানে বিরুদ্ধে জাতিসংঘকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস ডট ইউকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, উত্তপ্ত বাক্যবিনিময়ের মাঝে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান শনিবার হুথি বিদ্রোহীদের ছোঁড়া মিসাইলের জন্য ইরানের দিকে আঙুল তুলেছেন।

শনিবার ইয়েমেন থেকে সৌদি রাজধানী রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুথি বিদ্রোহীরা। আকাশেই সেই মিসাইল প্রতিহত করতে সক্ষম হয় সৌদি বিমান বাহিনী। এই ঘটনায় ইরানকে দায়ী করে আসছে সৌদি আরব। এবার তাদের সঙ্গে সুর মিলিয়ে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

তবে শিয়া হুথি বিদ্রোহীদের সমর্থন দিলেও অস্ত্র দেওয়া ও এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে ইরান।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, জুলাইয়ে সৌদি আরবে নিক্ষেপ করা হুথিদের মিসাইলও ইরানের তৈরি ছিলো। সাম্প্রতিক এই হামলার সঙ্গেও ইরান জড়িত থাকতে পারে। তিনি বলেন, ইয়েমেনে হুথি বিদ্রোহীদের এই অস্ত্র সরবরাহ করে ইরানের রেভ্যুলশনারি গার্ড জাতিসংঘের দুটি নিয়ম ভঙ্গ করছে। আমরা জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সহযোগী দেশগুলোকে এই শৃঙ্খলা ভঙ্গে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাই।