ইসরায়েলে গোপন বৈঠক: তীব্র সমালোচনার মধ্যে পদ ছাড়তে হল ব্রিটিশ মন্ত্রীকে | ইবিডি নিউজ
শনিবার, জুন ২৩পরীক্ষা মূলক

ইসরায়েলে গোপন বৈঠক: তীব্র সমালোচনার মধ্যে পদ ছাড়তে হল ব্রিটিশ মন্ত্রীকে

ব্রিটিশ মন্ত্রীইসরায়েলের প্রধানমন্ত্রীসহ দেশটির প্রভাবশালী নেতাদের সঙ্গে ‘এখতিয়ার বহির্ভূত’ বৈঠক নিয়ে তীব্র সমালোচনার মধ্যে পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী প্রীতি প্যাটেল।

ছুটিতে ব্যক্তিগত সফরে ইসরায়েলে গিয়ে গত অগাস্টে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির কয়েকডজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে গোপনে বৈঠক করেন প্রীতি প্যাটেল, যাকে কনজারভেটিভ পার্টির একজন উদীয়মান রাজনীতিবিদ হিসেবে দেখা হচ্ছিল।

রাষ্ট্রীয় প্রেটোকল ভেঙে কর্তৃপক্ষকে না জানিয়ে ওই বৈঠক করা নিয়ে যুক্তরাজ্যে তুমুল সমালোচনা শুরু হলে বুধবার প্রধানমন্ত্রী টেরিজা মের সঙ্গে দেখা করে পদত্যাগপত্র দেন প্রীতি প্যাটেল।

গত সপ্তাহে প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালনের পর আরেক ব্রিটিশ মন্ত্রীর পতন ঘটল সমালোচনার মধ্যে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যমগুলো লিখেছে, সরকারি সফরে দক্ষিণ আফ্রিকায় ছিলেন প্রীতি প্যাটেল। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে সফর সংক্ষিপ্ত করে বুধবার সন্ধ্যায় তিনি লন্ডনে ফেরেন এবং বিমানবন্দর থেকে সরাসরি ডাউনিং স্ট্রিটে যান প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে।

টেরিজা মের সঙ্গে প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠকের পর পদত্যাগপত্র দেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী।

সেখানে তিনি স্বীকার করে নেন, ইসরায়েলে যেভাবে তিনি প্রভাবশালী বক্তিদের সঙ্গে বৈঠক করেছেন, তা স্বচ্ছতার মানদণ্ডে পড়ে না। এ কারণে পদত্যাগপত্রে দুঃখও প্রকাশ করেন তিনি।

পরে প্রধানমন্ত্রী টেরিজা মে ওই পদত্যাগপত্র গ্রহণ করার কথা জানিয়ে বলেন, প্রীতি প্যাটেল সঠিক সিদ্ধান্তই নিয়েছেন।