১১০ রানেই অলআউট বাংলাদেশ | ইবিডি নিউজ
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২পরীক্ষা মূলক

১১০ রানেই অলআউট বাংলাদেশ

৫৬ রানে ৪ উইকেট হারিয়ে শুক্রবার সকালটা শুরু করেছিল বাংলাদেশ। এক সেশনও পুরোটা খেলতে পারলো না তারা। ব্যাটিং বিপর্যয়ে অলআউট হলো ১১০ রানে। প্রথম ইনিংসে ২২২ রান করা শ্রীলঙ্কা ১১২ রানের লিড নিয়ে খেলবে দ্বিতীয় ইনিংস।

ঢাকা টেস্টে প্রথম দিন শেষ সেশনে চার উইকেট হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ। দ্বিতীয় দিন তারা নেমেছিল ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে। কিন্তু ব্যর্থ স্বাগতিক ব্যাটসম্যানরা।

দ্বিতীয় দিনের পঞ্চম ওভারের শেষ বলে বিদায় নেন লিটন দাস। বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান ২৪ রানে খেলতে নেমেছিলেন। আগের দিনের সঙ্গে মাত্র একটি রান যোগ করতে পেরেছেন তিনি। তার ২৫ রানের ইনিংস সাজানো ৫৪ বলে, চার রয়েছে তিনটি। সুরাঙ্গা লাকমল বোল্ড করে ফেরান তাকে।

এরপর মেহেদী হাসান মিরাজকে নিয়ে দলীয় স্কোর একশ’ ছাড়ান মাহমুদউল্লাহ। কিন্তু ৩৪ রান যোগ করেই এ জুটি ভেঙে যায় আকিলার স্পিনে। শুরু হয় আরও বড় বিপর্যয়। মাত্র ৩ রানের ব্যবধানে শেষ ৫ উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

নিজের নবম ওভারে মাহমুদউল্লাহকে বোল্ড করে অভিষেক টেস্টে প্রথম উইকেট পান আকিলা। মোসাদ্দেক হোসেনের বদলে জায়গা পাওয়া সাব্বির রহমান ৩ বল খেলে রানের খাতা না খুলে ওই ওভারেই দিনেশ চান্ডিমালকে ক্যাচ দেন। পরের ওভারে আকিলাকে ফিরতি ক্যাচ তুলে দিয়ে মাঠ ছাড়েন আব্দুর রাজ্জাক। তিন বল পর তাইজুল ইসলামের ক্যাচ ধরতে পারেননি লঙ্কান এই অফস্পিনার।

অবশ্য তাইজুল পরের ওভারে হন রানআউট। পরের বলে মোস্তাফিজুর রহমান শূন্য রানে দিলরুয়ান পেরেরার এলবিডাব্লিউ হন।

২২২ রানে শ্রীলঙ্কাকে গুটিয়ে দেওয়ার পর প্রথম দিনের শেষ সেশনে ব্যাট করতে নেমে মাত্র ৪৫ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। ওই ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে দ্বিতীয় দিন মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় দিন আরও বিপর্যস্ত তারা।

লাকমল ও আকিলা তিনটি করে উইকেট নেন। দুটি পেয়েছেন পেরেরা।